পাঁচ লিটার কেরোসিন একটি দেয়াশ লাইট
- সত্যের চিরকুট ০৭-০৫-২০২৪

ঐ যে দেখ রক্তিম গলায় চিল্লাচ্ছে
সত্যকে সামনে নিয়ে আসার জন্য

কিন্তু তুমি–তুমি ত ভাই সচেতন নাগরিক
সচেতন থাকার চেষ্টায় আছো

সত্য মিথ্যার ফারাক করতে ভুলে গেছ!

তবুও দেখ সে চিল্লাচ্ছে

ঐ যে দেখ রক্তিম গলায় চিল্লাচ্ছে
সত্যকে সামনে নিয়ে আসার জন্য

এবার ত সে একা নয় সত্যকে
প্রমানের জন্য রয়েছে সাথে
পাঁচ লিটার কেরোসিন
একটি দেয়াশ লাইট

সত্যকে উন্মচন করতে তার শরীরে আগুন

তুমি ত ভাই সচেতন নাগরিক!

একদিন, দু'দিন, তিন দিন এভাবে করে কয়েকটা দিন
আন্দোলন করলে
যখন জানতে পারলে,
সে সত্যের জানান দিতে আত্মহত্যা করলো

কি করলে তুমি?
তুমি ত ভাই সচেতন নাগরিক!

শেষটা কি হলো?
নতুন কোন সংবাদের পিছেন
নাকি নতুন কারো মৃত্যুর আন্দোলন করছো

যাকে মারা হইয়েছে
সত্যের মুখোশ উন্মচনের জন্য

ভুলে গেল ত!
হে ভুলে ত যাবেই৷
যাও না ভুলে!

মনে রেখ

“সুবোধরা এ শহরে আর জন্ম নেবে না৷
কারণ তার জন্মদাত্রী জানে৷
একদিন তার সন্তানকেও,
আত্মহত্যার পথ বেছে নিতে হবে এভাবে৷
পাঁচলিটার কেরোসিন
আর একটি দেয়াশ লাইটে!
অথবা একটুকরো লায়লন দড়ির সাহায্যে৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।